কারাগার নাটকে দ্বিতীয় অঙ্ক প্রথম দৃশ্য এবং দ্বিতীয় দৃশ্য Bengali 6th Semester Question Karagar Natok


Karagar Natok


প্রশ্ন দ্বিতীয় অঙ্কের প্রথম দৃশ্যের সূচনা কিভাবে হয়েছে?

উত্তর

> দ্বিতীয় অঙ্কের প্রথম দৃশ্যের সূচনা হয়েছে কংসের নৃত্যশালায় নর্তকীদের নাচ-গান দিয়ে। | 


প্রশ্ন

মন্মথ রায়ের কারাগার নাটকের দ্বিতীয় অঙ্কের দ্বিতীয় দৃশ্যে নর্তকীরা যে গান গেয়েছিল তার প্রথম পঙক্তি দুটি কি কি?

উত্তর

মন্মথ রায়ের কারাগার নাটকের দ্বিতীয় অঙ্কের দ্বিতীয় দৃশ্যের নৃত্যশালায় নর্তকীরা


যে গান গেয়েছিল তার প্রথম দুটি পঙক্তি হল—

“রূপ সায়রের সোনার কমল আমরা জানি পরাগতার ফুলের গলায় দি পরিয়ে ভোমর বঁধুর গানের হার।”



প্রশ্ন

| দ্বিতীয় অঙ্কের প্রথম দৃশ্যে নৃত্যশালায় কংসের আগমন ঘটলে নর্ত্তকীরা কি পি বলে জয়ধ্বনি দিয়েছিল?

উত্তর

মন্মথ রায়ের কারাগার নাটকের দ্বিতীয় অঙ্কের প্রথম দৃশ্যে নৃত্য শালায় কংসের আগমন ঘটলে নর্তকীরা শ্রীমান, ধীমান, মহীয়ান, গরীয়ান, কীর্তিমান শৌর্যবান, বীর্য্যবান প্রভৃতি বলে জয়ধ্বনি দিয়েছিল।


| প্রশ্ন দ্বিতীয় অঙ্কের দ্বিতীয় দৃশ্যে নৃত্যশালায় কারা মদ্যপান করেছে। কে প্রথমে মদ্য পান করেনি?

উত্তর

দ্বিতীয় অঙ্কের দ্বিতীয় দৃশ্যে নৃত্যশালায় কংস ও নরক মদ্যপান করেছে। বিদুরথ মদ্য পান করেনি। | 



প্রশ্ন বিদুরথ পরে মদ্যপান করেছিল কেন?

উত্তর

মন্মথ রায়ের কারাগার নাটকের দ্বিতীয় অঙ্কের প্রথম দৃশ্যে নৃত্যশালায় বিদুরথ প্রথমে মদ্যপান করতে চায় নি কারণ হিন্দুশাস্ত্র অনুসারে তা মহাপাপ কিন্তু কংস বিদুরথের আনুগত্য পরীক্ষার কথা বললে, বিদুরথ আনুগত্য দেখাবার জন্যেই মদ্যপান করে।


| প্রশ্ন দ্বিতীয় অঙ্কের প্রথম দৃশ্যে নর্ত্তকীরা দ্বিতীয় কোন গানটি গেয়েছিল?

উত্তর

 দ্বিতীয় অঙ্কের প্রথম দৃশ্যে নর্ত্তকীরা দ্বিতীয় যে গানটি গেয়েছিল সেটি হল


“কেউ যাব না স্বর্গে রাজা


নরক ভরা হাজার মজা


স্বর্গে যাওয়া বেজায় সোজা।”


| প্রশ্ন “তোমার ভয় ভাঙল চন্দনা?” – চন্দনা কে? কে তাকে কোন ভয় ভাঙার কথা জিজ্ঞাসা করে?

উত্তর

মন্মথ রায়ের কারাগার নাটক অনুসারে চন্দনা হ’ল- এক যাদব বংশীয় কন্যা। যাকে কংসের লোকেরা কংসের আদেশে বলপূর্বক অপহরণ করেছিল, চন্দনার স্নেহ স্পর্শ পাবার জন্যে।

চন্দনাকে কংস জিজ্ঞাসা করেছিল তার ভয় কংসের বদনামের ভয় ভেঙেছে কিনা।


| প্রশ্ন দ্বিতীয় অঙ্কের প্রথম দৃশ্যে কংস ও চন্দনার মধ্যে কথোপকথনের মাধ্যমে কংসের কোন চরিত্র বৈশিষ্ট্য প্রকাশিত হয়েছে? 

উত্তর

দ্বিতীয় অঙ্কের প্রথম দৃশ্যে কংস ও চন্দনার কথোপকথনের মাধ্যমে কংসের ট্র্যাজিক চরিত্র বৈশিষ্ট্যর প্রকাশ ঘটেছে। কংস অত্যাচারী কিন্তু সেও ভালোবাসা চায় অথচ পায় না।


দ্বিতীয় অঙ্কের | দ্বিতীয় দৃশ্য


প্রশ্ন দ্বিতীয় অঙ্কের দ্বিতীয় দৃশ্যের সূচনা কিভাবে হয়েছে?

উত্তর

মন্মথ রায়ের কারাগার নাটকের দ্বিতীয় অঙ্কের দ্বিতীয় দৃশ্যের সূচনা হয়েছে পল্লীর পথে যাদবদের কংসের অত্যাচার নিয়ে কথোপকথনের মাধ্যমে। | 


প্রশ্ন দ্বিতীয় অঙ্কের দ্বিতীয় দৃশ্যে পল্লীর পথে চন্দনাকে দেখে যাদবেরা তার সঙ্গে কেমন ব্যবহার করেছিল?

উত্তর

মন্মথ রায়ের কারাগার নাটকের দ্বিতীয় অঙ্কের দ্বিতীয় দৃশ্যে পল্লীর পথে চন্দনাকে দেখে তাকে সমাজের দোহাই দিয়ে নানারকম অপমান সূচক কথা বলে লুঠের আয়োজন করেছিল। এই জন্যে যাদবেরা তাকে পতিতা, অস্পৃশ্যা, ধর্ষিতা নানান বিশেষণে ভূষিত করেছিল।


| প্রশ্ন দ্বিতীয় অঙ্কের দ্বিতীয় দৃশ্যে পল্লীর পথে যাদবেরা যখন কংস নিগৃহীতা বলে অপমানের জন্যে লাঞ্ছনা করে তখন চন্দনা কিভাবে প্রতিবাদ জানিয়েছিল?

উত্তর

দ্বিতীয় অঙ্কের দ্বিতীয় দৃশ্যে চন্দনাকে যাদবেরা লাঞ্ছনা করার পর চন্দনা প্রতিবাদ জানিয়েছিল এই বলে যে, কেমন সেই সমাজ যে সমাজ তার কুলনারীকে রাক্ষসের গ্রাস থেকে রক্ষা করতে একপদ অগ্রসর হয় না। সে আরো জানিয়েছিল সে আত্মহত্যা করে প্রায়শ্চিত্ত করবে, মনুষ্যত্বহীন এই পঙ্কিল পঙ্গু সমাজে জন্মগ্রহণ করেছে বলে। | 


প্রশ্ন দ্বিতীয় অঙ্কের দ্বিতীয় দৃশ্যে পল্লীর পথে যাদবদের দ্বারা অপমানিতা হয়ে কোথায় আশ্রয় নিতে চেয়েছিল ?

উত্তর

দ্বিতীয় অঙ্কের দ্বিতীয় দৃশ্যে পল্লীর পথে যাদবদের দ্বারা অপমানিতা হয়ে বসুদেবের নারায়ণ মন্দিরে আশ্রয় নিতে চেয়েছিল।


দ্বিতীয় অঙ্কের / তৃতীয় দৃশ্য


| প্রশ্ন দ্বিতীয় অঙ্কের তৃতীয় দৃশের সূচনায় কোন দৃশ্য দৃশ্যায়িত হয়েছে?

উত্তর

মন্মথ রায়ের কারাগার নাটকের দ্বিতীয় অঙ্কের তৃতীয় দৃশ্যের সূচনায় মথুরানগরীর নারায়ণ মন্দিরের দৃশ্য দৃশ্যায়িত হয়েছে।


|প্রশ্ন দ্বিতীয় অঙ্কের তৃতীয় দৃশ্যে যে সমবেত সঙ্গীতটি আছে তার প্রথম পঙক্তি দুটি উল্লেখ কর

উত্তর

> দ্বিতীয় অঙ্কের তৃতীয় দৃশ্যে যে সমবেত সঙ্গীত আছে তার প্রথম দুটি পঙক্তি হলো 


“অচেতন নারায়ণ? কভু নয় কভু নয়।

এস আজ মানবক। গেয়ে চল জয় জয়।”



প্রশ্ন দ্বিতীয় অঙ্কের তৃতীয় দৃশ্যের সমবেত সঙ্গীতটি কারা গেয়েছে? 

উত্তর

দ্বিতীয় অঙ্কের তৃতীয় দৃশ্যের সমবেত সঙ্গীতটি দেবকী-বসুদেব সহ উপস্থিত যাদবেরা গেয়েছে।


প্রশ্ন. দ্বিতীয় অঙ্কের তৃতীয় দৃশ্যের কঙ্কা যে ছড়াগান করেছে তার প্রথম পঙক্তি দুটি কি? 

উত্তর

দ্বিতীয় অঙ্কের তৃতীয় দৃশ্যে কঙ্কা যে ছড়া গান গেয়েছে তার প্রথম পঙক্তি দুটি হ’ল

“আয় উড়ে আয় মৌমাছি বৌ, মৌচাকেতে ঝরছে যে মৌ।”


| প্রশ্ন কীর্তিমান কে? দ্বিতীয় অঙ্কের তৃতীয় দৃশ্যে সে কোন শিশুসুলভ আচরণ করেছে?

উত্তর

 কীর্তিমান হল দেবকী বসুদেবের কনিষ্ঠ শিশুপুত্র। সে দ্বিতীয় অঙ্কের তৃতীয় দৃশ্যে কঙ্কার তাম্বুলাধারটি নিয়ে লাফিয়ে লাফিয়ে ছড়া। কেটেছে


পানবুড়ি পানবুড়ি তোর পান খাই

টুক টুকে ঠোঁট হবে তাই তাই তাই।”

আরো বলেছে

“পান খুলে এলাচ খাব খয়ের দেব ফেলে

লঙ্গ খাবে কঙ্কা বুড়ি চুন মেখে গালে।” | 




 প্রশ্ন “বাবা বাবা এইটা লুকিয়ে রাখ তো” – উক্তিটি কার? কাকে বাবা বলে সম্বোধন করেছে? কি লুকিয়ে রাখতে বলেছে? 

উত্তর

উক্তিটি কারাগার নাটকের দ্বিতীয় অঙ্কের তৃতীয় দৃশ্যে দেবকী বসুদেবের কনিষ্ঠপুত্র কীর্তিমান করেছে।

বাবা বলে সম্বোধন করা হয়েছে বসুদেবকে। কীর্তিমান খেলাচ্ছলে কঙ্কার পানের ডিব্বাটা নিয়ে পালিয়েছিল সেটাই নিয়ে এসে বসুদেবকে বলে লুকিয়ে রাখতে। | 



প্রশ্ন “পিতার মুখে শুনেছি সে নাকি ভারী সুন্দর হয়েছে দেখতে” – কে কার পিতার মুখে কি শুনেছিলেন। সে আর কি কি শুনেছে? 

উত্তর

মন্মথ রায়ের কারাগার নাটকের দ্বিতীয় অঙ্কের তৃতীয় দৃশ্য থেকে অংশটি সংকলিত। কংস তাঁর পিতা উগ্রসেনের কাছ থেকে শুনেছিলেন। দেবকী-বসুদেবের শিশুপুত্র কীর্তিমানকে দেখতে খুব সুন্দর। চরেদের মুখ থেকে শুনেছিলেন কীর্তিমান খুব দুষ্ট, লোকেদের মুখ থেকে শুনতে পেরেছিলেন – কীর্তিমান, দেবকী-বসুদেবের চোখের মণি, বুকের মানিক।


একটি মন্তব্য পোস্ট করুন

Thanks For Contact 😊😊

নবীনতর পূর্বতন