সেই থেকে পাখিদের বুদ্ধির দৌড় সম্পর্কে মনে এক্টা অনুসন্ধিৎসা রয়ে গেছে'—বক্তা কে? বক্তা কোন্ সময়ের প্রতি ইঙ্গিত করেছেন?

 1. প্রশ্ন ‘সেই থেকে পাখিদের বুদ্ধির দৌড় সম্পর্কে মনে এক্টা অনুসন্ধিৎসা রয়ে গেছে'—বক্তা কে? বক্তা কোন্ সময়ের প্রতি ইঙ্গিত করেছেন?

WBBSE class 9 bengali


উত্তর/ 

উদ্ধৃত অংশটির বক্তা সত্যজিৎ রায়ের ‘কর্ভাস’ গল্পের অন্যতম কেন্দ্রীয় চরিত্র শঙ্কু।

|| শঙ্কুর পাখি সম্পর্কে বহুকাল ধরেই কৌতূহল ছিল। তাঁদের বাড়িতে একটি পোষা ময়না ছিল, যাকে তিনি বেশ কিছু বাংলা শব্দও পরিষ্কার উচ্চারণ করতে শিখিয়েছিলেন। পাখি সম্পর্কে তার ধারণা ছিল, পাখি কথা বললেও তার মানে বোঝে না। কিন্তু তাঁদের পোষা ময়নার এক কাণ্ড দেখে তার সব ধারণা বদলে যায়। একবার একদিন দুপুরে ময়নাটা ‘ভূমিকম্প, ভূমিকম্প’ বলে চেঁচিয়ে ওঠে। যদিও তারা কিছুই টের পাননি। কিন্তু পরদিন কাগজে মৃদু ভূমিকম্পের খবর বেরোয়। সেই থেকে পাখিদের বুদ্ধি সম্পর্কে শঙ্কুর অনুসন্ধিৎসা রয়ে গেছে।


WBBSE Class 9 Bengali Suggestion 2021


2. প্রশ্ন :- ‘শয়তান পাখি... কিন্তু কী অসামান্য তার
বুদ্ধি!—কোন্ প্রসঙ্গে কার এই উক্তি? এরপরের ঘটনাটি অতি সংক্ষেপে নিজের ভাষায় লেখো।


উত্তর:- 

জাদুকর আর্গাস হোটেল থেকে কর্ভাসকে নিয়ে বেরিয়ে সানতিয়াগো ছেড়ে অদূরবর্তী শহর ভালপারাইজোর রাস্তা ধরে। কিন্তু পথে বুদ্ধিমান কর্ভাস খাঁচা থেকে বেরিয়ে আর্গাসের মাইনাস কুড়ি পাওয়ারের অমূল্য চশমাটি খুলে নেয়। এর ফলে প্রায় অন্ধ আর্গাস গাড়ি নিয়ে রাস্তার পাশের গাছের গুঁড়িতে ধাক্কা মারে। তার পিছনে ধাওয়া করে আসা পুলিশ ও শঙ্কুদের কাছে সে ধরা পড়ে যায়। সে আত্মরক্ষার উদ্দেশ্যে অন্ধের মতো এলোপাথাড়ি গুলি চালাতে থাকে, আর সেইসঙ্গে কর্ভাসকে লক্ষ্য করে অশ্রাব্য গালি দিতে থাকে। এই সময়েই আর্গাস পাখিটির বুদ্ধির প্রশংসা করে প্রশ্নোদ্ধৃত উক্তিটি করেছিল। 

||| এসমস্ত ঘটনা চলাকালীন হঠাৎ শঙ্কু দেখেন বন্ধু গ্রেনফেল তাকে কিছু বলার চেষ্টা করছে। গ্রেনফেলের কথামতো রাস্তার সিলভ উলটোদিকে তাকিয়ে তিনি দেখেন নেড়া অ্যাকেসিয়া গাছের সবচেয়ে মিনিে উঁচু ডালে বসে তাঁর সন্তানতুল্য প্রিয় শিষ্য ও বন্ধু কর্ভাস। শঙ্কুর হাতছানি পেয়েই সে অক্লেশে নেমে এসেছিল মারসেডিসের ছাদে। তারপর ধীরেসুস্থে আর্গাসের মাইনাস কুড়ি পাওয়ারের সোনার চশমাটি ঠোঁট থেকে নামিয়ে রেখেছিল। যেন এর মূল্য কর্ভাসই সবচেয়ে ভালো জানে।


একটি মন্তব্য পোস্ট করুন

Thanks For Contact 😊😊

নবীনতর পূর্বতন